728x90 AdSpace

  • Latest News

    সম্মানিত হানাফী মাযহাব উনার ফাতাওয়াগ্রাহ্য, গ্রহণযোগ্য ও যাহিরে রিওয়ায়াত সম্মত চূড়ান্ত মতে, সারা বিশ্বে একই দিনে রোযা, ঈদাঈন ও চাঁদ সংশ্লিষ্ট ইবাদত পালন করা গ্রহণযোগ্য নয় এবং তা অসম্ভবও বটে (পর্ব: ১৬)



    ৬ ধরনে রূপান্তরিত ইবারতগুলোর মধ্যে ২ নম্বর ইবারত উনার বিশুদ্ধ ব্যাখ্যা-বিশ্লেষণ:

    ولاعبرة لاختلاف المطالع فى ظاهر الرواية. (خلاصة الفتاوى، فتاوى قاضى خان اى الفتاوى الخانية، الفتاوى التاتارخانية اى فتاوى تترخان، الفتاوى العالمكيرية الفتاوى الهندية، بدر المتقى فى شرح الملتقى، كنز الدقائق)

    ব্যাখ্যামূলক অনুবাদ: (এক মাতলা’ তথা ৫৪০ মাইল বা ৯৮৭.৫০ কিলোমিটার পথের দূরত্বের আওতাভুক্ত অঞ্চল, ভূখণ্ড, দেশ ইত্যাদি এলাকার ভিতরে) উদয়স্থলের পার্থক্য গ্রহণযোগ্য হবে না। এ মতটিই যাহিরে রিওয়ায়েতে বর্ণিত আছে। (খুলাছাতুল ফাতাওয়া, ফাতাওয়া ক্বাদ্বী খান অর্থাৎ আল-ফাতাওয়াল খানিয়্যাহ্, আল-ফাতাওয়াত্ তাতারখানিয়্যাহ্ অর্থাৎ ফাতাওয়া তাতারখান, আল-ফাতাওয়াল আলমগীরিয়্যাহ্ অর্থাৎ আল-ফাতাওয়াল হিন্দিয়্যাহ্, বদরুল মুত্তাক্বা ফী শরহিল মুলতাক্বা, কানযুদ দাক্বায়িক্ব)


    উক্ত ২ নম্বর ইবারতখানা উদ্ধৃত কিতাবগুলোতে প্রায় একই রকম বর্ণিত আছে। 


    নিম্নে নির্ভরযোগ্য, সর্বজনমান্য ও বিশ্ববিখ্যাত কিতাবের আলোকেই তার বিশুদ্ধ ব্যাখ্যা-বিশ্লেষণ ধারাবাহিকভাবে তুলে ধরা হলো-

    ولاعبرة لاختلاف المطالع فى ظاهر الرواية وعليه فتوى الفقيه ابى الليث رحمة الله عليه وبه كان يفتى شمس الائمة الحلوائى قَالَ لَوْ رَاَى اَهْلُ الْمَغْرِبِ هِلَالَ رَمَضَانَ يَجِبُ الصَّوْمُ عَلى اَهْلِ الْمَشْرِقِ وفى التجريد اعتبر اختلاف المطالع. (خلاصة الفتاوى كتاب الصوم الفصل الاول فى الشهادة على الهلال الجلد الاول الصفحة ২৪৯ المؤلف: الامام افتخار الفقيه الحنفى الشيخ طاهر بن احمد بن عبد الرشيد ابن الحسن البخارى (قيل: النجارى) رحمة الله عليه تاريخ الوفاة ৫৪২ هجرى، مكتبه رشيديه، سركى رود كوئته)

    সঠিক অর্থ: যাহিরে রিওয়ায়াত সম্মত মতে, (এক মাতলা’ তথা নতুন চাঁদ দেখার স্থান থেকে চতুর্দিকে ৫৪০ মাইল বা ৯৮৭.৫০ কিলোমিটার পথের দূরত্বের অন্তর্ভুক্ত অঞ্চল, ভূখণ্ড-, দেশ ইত্যাদি এলাকার ভিতরে) উদয়স্থলের পার্থক্য গ্রহণযোগ্য হবে না। ফক্বীহ হযরত আবুল লাইছ সমরকান্দী রহমতুল্লাহি আলাইহি উনার ফাতাওয়া এ মতেরই উপর। ফক্বীহ হযরত শামসুল আইম্মাহ্ হালওয়ায়ী (বা হালওয়ানী) রহমতুল্লাহি আলাইহি তিনিও এমনটি ফাতাওয়া দিয়ে বলতেন, (প্রতি মাতলা’ বা উদয়স্থলের অন্তর্ভুক্ত অঞ্চলের) পশ্চিম প্রান্তের লোকেরা পবিত্র রমাদ্বান শরীফ উনার নতুন চাঁদ দেখলে, পূর্ব প্রান্তের লোকদের জন্যও ঐ চাঁদ দেখার ভিত্তিতে রোযা রাখা ফরয হবে। ‘আত-তাজরীদ’ কিতাবে লিখিত আছে: (ভিন্নভিন্ন মাতলা’ অর্থাৎ প্রতি ৫৪০ মাইল বা ৯৮৭.৫০ কিলোমিটার পথের দূরত্বের বাইরের অঞ্চলসমূহের ক্ষেত্রে চাঁদের) উদয়স্থলসমূহের পার্থক্য গ্রহণযোগ্য হবে। (খুলাছাতুল ফাতাওয়া অধ্যায়: রোযা প্রথম পরিচ্ছেদ: নতুন চাঁদ দেখা প্রসঙ্গে ১ম খ- ২৪৯ পৃষ্ঠা লেখক: ইমাম ইফতিখারুল ফক্বীহিল হানাফী শায়েখ ত্বাহির বিন আহমদ বিন আব্দুর রশীদ বিন হাসান বুখারী [কেউ বলেন: নাজ্জারী] রহমতুল্লাহি আলাইহি, ওয়াফাত: ৫৪২ হিজরী, প্রকাশনা: মাকতাবায়ে রশীদিয়া, সিরকী রোড কুয়েতা পাকিস্তান) (ইন্শাআল্লাহ! চলবে)
    • Blogger Comments
    • Facebook Comments

    0 মন্তব্য(গুলি):

    একটি মন্তব্য পোস্ট করুন

    Item Reviewed: সম্মানিত হানাফী মাযহাব উনার ফাতাওয়াগ্রাহ্য, গ্রহণযোগ্য ও যাহিরে রিওয়ায়াত সম্মত চূড়ান্ত মতে, সারা বিশ্বে একই দিনে রোযা, ঈদাঈন ও চাঁদ সংশ্লিষ্ট ইবাদত পালন করা গ্রহণযোগ্য নয় এবং তা অসম্ভবও বটে (পর্ব: ১৬) Rating: 5 Reviewed By: Unknown
    Scroll to Top