‘আখির’ অর্থ শেষ, আর চাহার শোম্বাহ অর্থ ইয়াওমুল আরবিয়া বা বুধবার। এক কথায় ‘আখিরী চাহার শোম্বাহ’ অর্থ শেষ ইয়াওমুল আরবিয়া বা বুধবার। সম্মানিত শরীয়ত উনার পরিভাষায় পবিত্র ছফর মাস উনার শেষ ইয়াওমুল আরবিয়ায়া বা বুধবারকে ‘আখিরী চাহার শোম্বাহ’ বলা হয়।
সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, খাতামুন নাবিইয়ীন, রহমতুল্লিল আলামীন, নূরে মুজাস্সাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ১১ হিজরী সনের পবিত্র মুহররম শরীফ মাসে তৃতীয় সপ্তাহে মারীদ্বি শান মুবারক গ্রহণ করেন। এরপর ছিহহাতি শান মুবারক প্রকাশ করেন। অতঃপর ছফর মাসের তৃতীয় সপ্তাহে আবার মারীদ্বি শান মুবারক গ্রহণ করেন। যার কারণে হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা চিন্তিত হয়ে পড়েছিলেন যে, সত্যিই কী সাইয়্যিদুনা হযরত রসূলুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি দুনিয়া থেকে পর্দা করবেন?
নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উম্মত উনাদের প্রতি দয়া করে উনাদের প্রতি আরো বেশি রহমত দান করার লক্ষ্যে তিনি ছফর মাসের শেষ বুধবার অর্থাৎ আখিরী চাহার শোম্বাহ দিন সকালে ছিহহাতি শান মুবারক প্রকাশ করেন। যার কারণে হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা অত্যধিক খুশি হন। সাইয়্যিদুনা হযরত নবী করীম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে ছিহহাতী শান মুবারক-এ দেখে হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনার ক্বদম পাকে অনেক টাকা-পয়সা হাদিয়া করেন এবং অন্যান্যদেরকে অনেক টাকা পয়সা দান করেন। সুবহানাল্লাহ! যার কারণে আখিরী চাহার শোম্বাহ শরীফ দিনে ঈদ বা খুশি প্রকাশ করা সুন্নত।
নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উম্মত উনাদের প্রতি দয়া করে উনাদের প্রতি আরো বেশি রহমত দান করার লক্ষ্যে তিনি ছফর মাসের শেষ বুধবার অর্থাৎ আখিরী চাহার শোম্বাহ দিন সকালে ছিহহাতি শান মুবারক প্রকাশ করেন। যার কারণে হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনারা অত্যধিক খুশি হন। সাইয়্যিদুনা হযরত নবী করীম ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে ছিহহাতী শান মুবারক-এ দেখে হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুম উনার ক্বদম পাকে অনেক টাকা-পয়সা হাদিয়া করেন এবং অন্যান্যদেরকে অনেক টাকা পয়সা দান করেন। সুবহানাল্লাহ! যার কারণে আখিরী চাহার শোম্বাহ শরীফ দিনে ঈদ বা খুশি প্রকাশ করা সুন্নত।

0 মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন