অন্তিম উপদেশ বা পরামর্শকে অসীয়ত বলে। আর সাধারণ উপদেশ বা পরামর্শকে নছীহত বলে।
নছীহতের চেয়ে অসীয়তের গুরুত্ব ও তাৎপর্য ব্যাপক অর্থবোধক এবং গুরুত্ববহ। যার ফলে অধিক গুরুত্ব ও তাৎপর্যপূর্ণ এবং গুরুত্ববহ উপদেশের ক্ষেত্রে অসীয়ত শব্দটি ব্যবহার করা হয়ে থাকে। হযরত আহলে বাইত শরীফ উনাদের প্রথম ইমাম, আসাদুল্লাহিল গালিব, আমিরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন, বাবুল ইলমি ওয়াল হিকাম সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার মুবারক শান-মান, মর্যাদা-মর্তবা, বর্ণনার অপেক্ষা রাখে না। মুসলিম বিশ্বে এমন কোনো ব্যক্তি নেই যে, উনার সম্পর্কে জানে না। এমনকি কাফির-মুশরিক, বেদ্বীন-বদদ্বীনরা উনাকে চিনে, জানে যে, তিনি খুলাফায়ে রাশিদীন উনাদের চতুর্থ খলীফা। ইলমে ফিকাহ তো রয়েছেই এমনকি ইলমে তাসাউফের প্রায় সব সিলসিলার মূলেও তিনিই রয়েছেন। তিনি নিজ আওলাদ- যিনি আহলে বাইত শরীফ আইহিমুস সালাম উনাদের দ্বিতীয় ইমাম, সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ সাইয়্যিদুনা হযরত ইমাম হাসান আলাইহিস সালাম উনাকে যে মহামূল্যবান অসীয়ত মুবারক করেছেন তা উত্তরকালে বংশ পরম্পরায় উনারা সেই অসীয়ত মুবারক নিজেদের জীবন মুবারকে বাস্তবায়ন করেছেন এবং নিজের গদ্দিনসীনসহ সকল সন্তান-সন্ততি উনাদেরকে সেই মুবারক অসীয়তই করতেন। যা আগত-অনাগত সকলের জন্য বিরাট ইবরত-নছীহত। সকলের উচিত নিজের জীবনে তা বাস্তবায়ন করা। তিনি সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বলেন, হে প্রিয় বৎস! আমি আপনাকে চারটি অতঃপর চারটি বিষয়ে অসীয়ত করছি। আপনি যদি তা যথাযথভাবে সংরক্ষণ করতে পারেন, তাহলে কেউ কখনো আপনার কোনো প্রকার ক্ষতিসাধন করতে পারবে না। এক. আক্বল বা সমঝ হচ্ছে- শ্রেষ্ঠতম সম্পদ। দুই. নির্বুদ্ধিতা বা আক্বলহীনতা হচ্ছে সর্বাপেক্ষা দরিদ্রতা। তিন. অহঙ্কার বা আত্মম্ভরিতা হচ্ছে সবচেয়ে নিঃসঙ্গতা। চার. আর উত্তম চরিত্র হচ্ছে সর্বাপেক্ষা সম্মানিত অর্থাৎ উত্তম চরিত্র দ্বারা শ্রেষ্ঠতম মর্যাদা-মর্তবা লাভ হয়। প্রিয় বৎস! * আপনি আহমক বা আক্বল-সমঝহীন ব্যক্তির সাথে বন্ধুত্ব করবেন না। তাদের সংস্পর্শে যাবেন না। কেননা সমঝহীন ব্যক্তি আপনার উপকার করতে গিয়ে নিজের অজান্তে আপনার ক্ষতি করে বসবে। * আপনি বখীল বা কৃপণ ব্যক্তির সাথে বন্ধুত্ব করবেন না। তাদের সংস্পর্শে যাবেন না। কেননা সে আপনার কাছে সবসময় ফায়দা হাছিল করবে কিন্তু আপনার প্রয়োজনের সময় আপনার কাছ থেকে সে দূরে সরে যাবে। * আপনি পাপী ব্যক্তির সাথে বন্ধুত্ব করবেন না। পাপী ব্যক্তির সংস্পর্শে যাবেন না। কেননা, সে সামান্যতম জিনিসের বিনিময়ে আপনাকে বিক্রি করে দিবে। অর্থাৎ সে তার পাপের সাথে আপনাকে সংযুক্ত করতে দ্বিধাবোধ করবে না। * আপনি মিথ্যাবাদীর সাথে বন্ধুত্ব করবেন না। মিথ্যাবাদীর ছোহবতে যাবেন না। কেননা মিথ্যাবাদী হচ্ছে মরীচিকার মতো। সে দূরবর্তীকে নিকটবর্তী আর নিকটবর্তীকে দূরবর্তী করবে। অর্থাৎ ধোঁকা দিবে। মরীচিকা বলা হয়- মরুভূমিতে রোদ্রের তাপে দূর থেকে পানির মতো দেখা যায়। পিপাসার্ত ব্যক্তি সেই পানি দেখে পানের জন্য সেদিকে অতি দ্রুতগতিতে ধাবমান হয়। যতই যায় দৃশ্যতঃ সেই পানিও তত দূরে যায়। এভাবে ক্বিয়ামত পর্যন্ত যদি সেই পিপাসার্ত পথিক ধাবিত হতে থাকে কখনোই তা লাভ করতে পারবে না। মিথ্যাবাদী এরূপ মরীচিকার মতো ছলনাকারী। নাউযুবিল্লাহ!
http://al-ihsan.net/FullText.aspx?subid=1&textid=12308
নছীহতের চেয়ে অসীয়তের গুরুত্ব ও তাৎপর্য ব্যাপক অর্থবোধক এবং গুরুত্ববহ। যার ফলে অধিক গুরুত্ব ও তাৎপর্যপূর্ণ এবং গুরুত্ববহ উপদেশের ক্ষেত্রে অসীয়ত শব্দটি ব্যবহার করা হয়ে থাকে। হযরত আহলে বাইত শরীফ উনাদের প্রথম ইমাম, আসাদুল্লাহিল গালিব, আমিরুল মু’মিনীন, খলীফাতুল মুসলিমীন, বাবুল ইলমি ওয়াল হিকাম সাইয়্যিদুনা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার মুবারক শান-মান, মর্যাদা-মর্তবা, বর্ণনার অপেক্ষা রাখে না। মুসলিম বিশ্বে এমন কোনো ব্যক্তি নেই যে, উনার সম্পর্কে জানে না। এমনকি কাফির-মুশরিক, বেদ্বীন-বদদ্বীনরা উনাকে চিনে, জানে যে, তিনি খুলাফায়ে রাশিদীন উনাদের চতুর্থ খলীফা। ইলমে ফিকাহ তো রয়েছেই এমনকি ইলমে তাসাউফের প্রায় সব সিলসিলার মূলেও তিনিই রয়েছেন। তিনি নিজ আওলাদ- যিনি আহলে বাইত শরীফ আইহিমুস সালাম উনাদের দ্বিতীয় ইমাম, সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ সাইয়্যিদুনা হযরত ইমাম হাসান আলাইহিস সালাম উনাকে যে মহামূল্যবান অসীয়ত মুবারক করেছেন তা উত্তরকালে বংশ পরম্পরায় উনারা সেই অসীয়ত মুবারক নিজেদের জীবন মুবারকে বাস্তবায়ন করেছেন এবং নিজের গদ্দিনসীনসহ সকল সন্তান-সন্ততি উনাদেরকে সেই মুবারক অসীয়তই করতেন। যা আগত-অনাগত সকলের জন্য বিরাট ইবরত-নছীহত। সকলের উচিত নিজের জীবনে তা বাস্তবায়ন করা। তিনি সাইয়্যিদু শাবাবি আহলিল জান্নাহ সাইয়্যিদুনা হযরত ইমামুছ ছানী মিন আহলি বাইতি রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বলেন, হে প্রিয় বৎস! আমি আপনাকে চারটি অতঃপর চারটি বিষয়ে অসীয়ত করছি। আপনি যদি তা যথাযথভাবে সংরক্ষণ করতে পারেন, তাহলে কেউ কখনো আপনার কোনো প্রকার ক্ষতিসাধন করতে পারবে না। এক. আক্বল বা সমঝ হচ্ছে- শ্রেষ্ঠতম সম্পদ। দুই. নির্বুদ্ধিতা বা আক্বলহীনতা হচ্ছে সর্বাপেক্ষা দরিদ্রতা। তিন. অহঙ্কার বা আত্মম্ভরিতা হচ্ছে সবচেয়ে নিঃসঙ্গতা। চার. আর উত্তম চরিত্র হচ্ছে সর্বাপেক্ষা সম্মানিত অর্থাৎ উত্তম চরিত্র দ্বারা শ্রেষ্ঠতম মর্যাদা-মর্তবা লাভ হয়। প্রিয় বৎস! * আপনি আহমক বা আক্বল-সমঝহীন ব্যক্তির সাথে বন্ধুত্ব করবেন না। তাদের সংস্পর্শে যাবেন না। কেননা সমঝহীন ব্যক্তি আপনার উপকার করতে গিয়ে নিজের অজান্তে আপনার ক্ষতি করে বসবে। * আপনি বখীল বা কৃপণ ব্যক্তির সাথে বন্ধুত্ব করবেন না। তাদের সংস্পর্শে যাবেন না। কেননা সে আপনার কাছে সবসময় ফায়দা হাছিল করবে কিন্তু আপনার প্রয়োজনের সময় আপনার কাছ থেকে সে দূরে সরে যাবে। * আপনি পাপী ব্যক্তির সাথে বন্ধুত্ব করবেন না। পাপী ব্যক্তির সংস্পর্শে যাবেন না। কেননা, সে সামান্যতম জিনিসের বিনিময়ে আপনাকে বিক্রি করে দিবে। অর্থাৎ সে তার পাপের সাথে আপনাকে সংযুক্ত করতে দ্বিধাবোধ করবে না। * আপনি মিথ্যাবাদীর সাথে বন্ধুত্ব করবেন না। মিথ্যাবাদীর ছোহবতে যাবেন না। কেননা মিথ্যাবাদী হচ্ছে মরীচিকার মতো। সে দূরবর্তীকে নিকটবর্তী আর নিকটবর্তীকে দূরবর্তী করবে। অর্থাৎ ধোঁকা দিবে। মরীচিকা বলা হয়- মরুভূমিতে রোদ্রের তাপে দূর থেকে পানির মতো দেখা যায়। পিপাসার্ত ব্যক্তি সেই পানি দেখে পানের জন্য সেদিকে অতি দ্রুতগতিতে ধাবমান হয়। যতই যায় দৃশ্যতঃ সেই পানিও তত দূরে যায়। এভাবে ক্বিয়ামত পর্যন্ত যদি সেই পিপাসার্ত পথিক ধাবিত হতে থাকে কখনোই তা লাভ করতে পারবে না। মিথ্যাবাদী এরূপ মরীচিকার মতো ছলনাকারী। নাউযুবিল্লাহ!
http://al-ihsan.net/FullText.aspx?subid=1&textid=12308

0 মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন